Ultimate magazine theme for WordPress.

আফগানিস্তান-পাকিস্তান-ভারতে ভূমিকম্প, নিহত ৮২

873
আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত অন্তত ৮২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সোমবার আফগানিস্তানের স্থানীয় সময় দুপুরের পর দেশটির হিন্দুকুশ পর্বত এলাকায় এ ভূমিকম্প আঘাত হানে। পাকিস্তান এবং ভারতেও এ ভূমিকম্পের তীব্রতা ছিল।

বাংলাদেশের বেশ কয়েকটি এলাকায়ও এ ভূকম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তানে ভূমিকম্পে এখন পর্যন্ত ৫২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে কয়েকশ’। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

আফগানিস্তানে একটি বালিকা বিদ্যালয়ে ভূমিকম্প আতংকে পদদলিত হয়ে ১২ ছাত্রী নিহত হয়েছে। আফগানিস্তানে এখন পর্যন্ত অন্তত ৩০ জনের মৃত্যু খবর পাওয়া গেছে।

ভারতে হতাহতের কোনো খবর এখনো পাওয়া হওয়া যায়নি।

তবে শক্তিশালী এ ভূমিকম্পের আঘাতে মৃতের সংখ্যা বাড়তে পারে। এছাড়া বড় ধরনের ক্ষয়ক্ষতিরও আশংকা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার বিকাল ৩টা ৯ মিনিটে রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৫। অবশ্য শুরুতে ভূমিকম্পের মাত্রা ৭.৭ ছিল বলে জানানো হয়।

শক্তিশালী এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জারম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে ভূ-পৃষ্ঠের ২১৩.৫ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের কাশ্মীর ও তৎসংলগ্ন এলাকায় মোবাইল সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভূমিকম্পে আতংকে কর্মস্থল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে লোকজন। আকস্মিকভাবে বন্ধ হয়ে যায় দিল্লির মেট্রোরেল। –

Leave A Reply

Your email address will not be published.