Ultimate magazine theme for WordPress.

আমেরিকা এবং রাশিয়ার পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার

1,225

ডেস্ক: হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কারের পর এবার পাল্টা ৩৫ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিলো রুশ সরকার।

বারাক ওবামার ঘোষণার কয়েক ঘণ্টা যেতে না যেতেই একই সংখ্যায় জবাব দিলো রাশিয়াও। শুক্রবার (৩০ ডিসেম্বর) দেশটির সংবাদমাধ্যমে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে ‘ভিত্তিহীন’ বলে অভিযোগ করেন।

তিনি বলেন, মার্কিন নির্বাচনের যে ইস্যু নিয়ে তাদের জড়ানো হচ্ছে তা একদমই সঠিক নয়। তাদের দেশে নিযুক্ত ৩৫ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের চিন্তা-ভাবনার কথাও জানান তিনি। আরও বলেন, বন্ধ করে দেওয়া হবে মস্কোতে দুইটি মার্কিন তথ্য কেন্দ্রও।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দফতর রাশিয়ার ওয়াশিংটন দূতাবাস ও স‌্যান ফ্রান্সিসকো কনস্যুলেটে কর্মরত ৩৫ কূটনীতিককে ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করার নির্দেশ দেয়।

ওবামা প্রশাসনের শেষ দিনগুলোতে নেওয়া নতুন এমন সিদ্ধান্ত যে সময়ে এলো, যেখানে সিরিয়া ও ইউক্রেইন নিয়ে দুই দেশের সম্পর্কে স্নায়ুযুদ্ধের পরিস্থিতি। রাশিয়ার আবার পাল্টা জবাবে মোড় আরও ঘুরেই গেলো।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র জানিয়েছেন, ক্রেমলিন যে ব্যবস্থা নিতে যাচ্ছে, তা যুক্তরাষ্ট্রকে বড় ধরনের অস্বস্তিতে ফেলবে।

আর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর অভিযোগ, প্রেসিডেন্ট নির্বাচনের সময় হওয়া হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি জড়িত।

সূত্রঃ বাংলানিউজ২৪

Leave A Reply

Your email address will not be published.