Ultimate magazine theme for WordPress.

এই প্রথম বাংলাদেশ করোনার জীবনরহস্য উদঘাটন।

330

 

ডেস্ক নিউজঃ করোনাভাইরাসের জীবনরহস্য বা জিনোম সিকোয়েন্স উদঘাটন করেছেন বাংলাদেশের গবেষকরা। এই প্রথম দেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের জীবনরহস্য উদঘাটন হলো। ফলে এই ভাইরাসের গতি-প্রকৃতি সম্পর্কে জানতে পারবেন গবেষকরা।

মঙ্গলবার (১২ মে) চাইল্ড রিসার্চ হেলথ ফাউন্ডেশন এ তথ্য জানিয়েছে। তারাই সর্বপ্রথম এ জিনোম সিকোয়েন্স করেছে। এ জিনোম সিকোয়েন্সের মাধ্যমে ভাইরাসটির গতি প্রকৃতি নির্ণয় করতে পারবেন গবেষকরা।

এই গবেষণার পেছনে ছিলেন গবেষক ডা. সমীর সাহা, তাঁর মেয়ে ডা. সেঁজুতি সাহা।

ডিসেম্বরে চীনের উহানে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। তারপর আস্তে আস্তে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে অদৃশ্য এই শত্রু। যাকে মোকাবিলা করতে এখনো হিমশিম খেতে হচ্ছে উন্নত বিশ্বের দেশগুলোকে।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়। আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর মিলে ১৮ মার্চ। এরপর দিনের পর দিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। বাড়তে থাকে মৃত্যুর হারও। পরে সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য গত ২৫ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। সেই ছুটি এখনো চলছে।

এখন পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৬ হাজার ৬৬০ জন। এর মধ্যে মারা গেছেন ২৫০ জন।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার তথ্যানুযায়ী মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ লাখ ৮৭ হাজার ৩৩২ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ৪২ লাখ ৫৫ হাজার ৯৪০ জনের শরীরে।

Leave A Reply

Your email address will not be published.