Ultimate magazine theme for WordPress.

কোম্পানীগঞ্জে অগ্নিদগ্ধ শিশু শ্রমিক রাকিব

1,271

কায়ছার হামিদ পাপ্পু :
রাষ্ট্রের শিশু শ্রম আইন লঙ্ঘন করে বেকারীর যেকোন ধরনের বিপজ্জনক কাজ করানো হচ্ছে ১৪ বছরের শিশু রাকিবকে দিয়ে। ফলে বিপজ্জনক অগ্নি দূর্ঘটনার কবলে পড়ে শরীরের ১৪-১৫ শতাংশ পুড়ে গেল শিশু শ্রমিক রাকিবের। রবিবার কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪৮ নং পুরুষ বেডে গিয়ে দেখা গেল শিশু রাকিবে আত্ম চিৎকার ও আহাজারির চিত্র।

১৯এপ্রিল বুধবার রাত ৯টায় নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট বাজারের বিসমিল্লাহ্‌ বেকারিতে এ অগ্নি দূর্ঘটনা ঘটে বলে রাকিবের পারিবার জানায়।

শিশু রাকিব জানায়, প্রতিদিনের মত ওই দিনও বেকারীর তন্দুলে(চুলা) আগুন জালাচ্ছিল। তন্দুলের মুখ খোলার পর হটাৎ কিছু বুঝে উঠার আগেই আগুনের ফুলকি রাকিবের চোখ মুখ কান ও হাতসহ শরীরের পেটের উপরের বেশ খানিকটা অংশ ঝলসে যায়। পরবর্তিতে বেকারির কর্মচারীরাসহ স্থানীয়দের সহযোগীতায় তাকে কোম্পানীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডাঃ আবদুল হক জানান, রাকিবের মুখে হাতে ও শরীরের কয়েকটি অংশ অনেকটা পুড়ে যায়। অবস্থা আগের চেয়ে বর্তমানে উন্নতির দিকে রয়েছে।

বিশেষ সূত্রে জানা যায়, বসুরহাট কলেজ রোডের বিসমিল্লাহ বেকারিতে মাসে ২৫শত টাকা বেতনের কর্মচারী হিসেবে তার বাবা তাকে কাজে দিয়ে যায়। গত ৩বছর ধরে সে এ বেকারিতে কাজ করে। মা মারা যাওয়ার পর রিক্সা চালক বাবা আতিক উল্লাহ ২য় বিয়ে করে এবং টাকার লোভে তার ভাই রকিসহ ১ম সংসারের দুই ছেলেকে শিশু বয়সেই ফারুক সাহেবের মালিকানাধীন বিসমিল্লাহ বেকারিতে কাজে লাগিয়ে দেয়। যারই ফলে নির্মম অগ্নিকান্ডের কবলে পড়ে আজ কয়েকদিন ধরে হাসপাতালের বেডে কাতরাচ্ছে শিশু রাকিব, যা দেখার কেউই নেই।

Leave A Reply

Your email address will not be published.