Ultimate magazine theme for WordPress.

গোদাগাড়ীতে আজ থেকে শুরু হচ্ছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

124

গোদাগাড়ী রাজশাহী জেলা প্রতিনিধিঃ রাজশাহীর গোদাগাড়ীতে সারাদেশের ন্যায় আজ থেকে (ইলিশ মাছের প্রজনন মৌসুম হওয়ায়) ইলিশ মাছ শিকারে ২২দিনের সরকারি নিষেধাজ্ঞা শুরু হয়েছে ।

বুধবার (১৪ অক্টোবর) থেকে সরকারী নিষেধাজ্ঞা বাস্তবায়নে পদ্মা নদীতে মৎস্য অধিদপ্তর, গোদাগাড়ী মডেল থানা পুলিশ, নৌ পুলিশ, বিজিবির, নজরদারি লক্ষ্যে করা গেছে।

মৎস্য অফিস সূত্রে জানা যায়, ১৪ অক্টোবর থেকে শুরু হওয়া ২২ দিনের অবরোধ চলবে ৪ নভেম্বর পর্যন্ত। । এসময়ে সারা দেশে ইলিশ মাছ আহরন, পরিবহন, মজুদ, বাজারজাতকরন সহ ক্রয়- বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্যকারীকে ১ থেকে সর্বোচ্চ ২ বছরের জেল অথবা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ড হতে পারে। ২২ দিনের এ নিষেধাজ্ঞার সময় জেলেদের জন্য প্রনোদনার ব্যবস্থা করা হয়েছে বলে জানা যায়।

রেলবাজার মৎস্য আড়ৎ সমিতির সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম বলেন, মা ইলিশ সংরক্ষন করা গেলে মাছের উৎপাদন বৃদ্ধি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা যাবে । এতে একদিকে যেমন সুফল ভোগ করবে জেলেরা সেই সাথে বিদেশে রফতানি করে দেশের অর্থনীতিতেও বিরাট ভূমিকা রাখতে পারবে।

তবে এসময়ে জেলেদের যে সহায়তা দেয়া হয় তা খুবই নগন্য। ইলিশ শিকারে নিষেধাজ্ঞা সময়কালীন প্রকৃত ইলিশ জেলেদের জন্য প্রনোদনা বাড়ানোর দাবী করেছেন স্থানীয় জেলেরা।

গোদাগাড়ী রাজশাহী জেলা প্রতিনিধি
মিনাল ইসলাম
০১৭৩৪২৮৫৮৭৯

Leave A Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com