Ultimate magazine theme for WordPress.

জেএসসি ও জেডিসিতে পাসের হার ৯৩ দশমিক ০৬

681

ঢাকা:

জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা ২০১৬ তে এবার পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ। এই দুই পরীক্ষায় এবার জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। ৯ হাজার ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে। আর একজনও পাস করেনি ২৮টি প্রতিষ্ঠানে। 

 

গতবছর জেএসসি ও জেডিসিতে পাসের হার ছিল ৯২ দশমিক ৩৩ শতাংশ। এবার সে তুলনায় পাসের হার শূন্য দশমিক ৭৩ শতাংশ বেড়েছে।

 

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর হাতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)  এবং প্রাথমিক সমাপনী (পিএসপি) পরীক্ষার ফলাফল তুলে দেওয়ার সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই কথা জানান। এসময় শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরাও তার সঙ্গে ছিলেন।

 

এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৮৯ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৯২ দশমিক ৩১ শতাংশ। এক বছরে পাসের হার শূন্য দশমিক ৫৮ শতাংশ বেড়েছে।

 

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিদেশে আমাদের কেন্দ্র ৮টি। সেখানে পরীক্ষা দিয়েছিল ৬২৬ জন, পাস করেছে ৬২৩ জন।’

মন্ত্রী জানান, এবার শুধু মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ০২ শতাংশ। গত বছর যা ছিল ৯২ দশমিক ৪৬ শতাংশ। এবার তা এক দশমিক ৫৬ শতাংশ বেড়েছে।  মাদ্রাসায় ৩ লাখ ৫৩ হাজার ৬৩৩ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩ লাখ ৩২ হাজার ৪৭৯ জন। জিপিএ ৫ পেয়েছে ১২ হাজার ৫৮৯ জন। শতভাগ ৩ হাজার ২০৩টি প্রতিষ্ঠানে।

 

এ বছর সারা দেশে ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন পাস করেছে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘শিক্ষার মান কমে নাই। মান বৃদ্ধি পেয়েছে। আমাদের যে মানে পৌঁছার দরকার সে মান অর্জনে আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে লড়াই চালিয়ে যাচ্ছি।’

Leave A Reply

Your email address will not be published.