Ultimate magazine theme for WordPress.

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

430

 


নিজস্ব প্রতিবেদক : শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে তিন দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছে বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরাম।

আমরণ অনশনের তৃতীয় দিন বুধবার পর্যন্ত নয় জন অসুস্থ হয়ে পড়েছেন।

এর আগে ১০ জানুয়ারি থেকে তারা অবস্থান কর্মসূচি পালন শুরু করে। ১৫ জানুয়ারি পর্যন্ত অবস্থান কর্মসূচিতে ২৬ জন অসুস্থ হয়েছেন।

লিয়াঁজো ফোরামের আহ্বায়ক মো. আব্দুল খালেক বলেন, আমরা আট দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছি। কিন্তু আজ পর্যন্ত সরকারের পক্ষ থেকে আমরা কোনো সাড়া পাইনি। জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না পাওয়া পর্যন্ত আমরা এখান থেকে যাব না। আমাদের আন্দোলন চলবে।

দাবি আদায়ের আন্দোলনের জন্য শিক্ষকদের পাঁচটি সংগঠনের সমন্বয়ে এই লিয়াঁজো ফোরাম গঠন করা হয়েছে। সেই পাঁচটি সংগঠন হচ্ছে-বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম, বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল), বাংলাদেশ শিক্ষক সমিতি (শাহ আলম জসিম), বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন ও জাতীয় শিক্ষক পরিষদ বাংলাদেশ।

শিক্ষক নেতারা জানান, জাতীয়করণ না হওয়া তারা নানা ধরনের সুযোগ সুবিধা বঞ্চিত হচ্ছেন। বছরে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট দেওয়ার কথা থাকলেও তা তারা পাচ্ছেন না। ভাতা পাচ্ছেন মাত্র ২৫ শতাংশ। যেখানে প্রাথমিকের শিক্ষকরা পাচ্ছেন শতভাগ। উৎসব ভাতা তিনটির জায়গা তারা পাচ্ছে দুইটা। পাচ্ছেন না বৈশাখি ভাতা। অবসরে গেলে একজন প্রাথমিকের শিকক্ষ যে পরিমাণ টাকা পান, তারা তার তুলনায় অনেক কম পান।

লিয়াঁজো ফোরামের আহ্বায়ক মো. আব্দুল খালেক জানান, সারা দেশে ২৭ হাজারের মতো মাধ্যমিক বিদ্যালয়ে সাড়ে চার লাখ শিক্ষক কর্মরত রয়েছে। জাতীয়করণের আওতায় না থাকায়, অনেক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত পাওয়ায় এসব শিক্ষকদের সংসার চালাতে হিসসিম খেতে হয়।

Leave A Reply

Your email address will not be published.