Ultimate magazine theme for WordPress.

বগুড়ায় কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গ্রীষ্মকালিন পেঁয়াজ ও নাবী পাট বীজ ফসলের উপকরণ বিতরন

3

আবু সাঈদ (বগুড়া জেলা) প্রতিনিধিঃ খরিপ/ ২০২১-২২ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গ্রীষ্মকালিন পেঁয়াজ ও নাবী পাট বীজ ফসলের উপকরণ বিতরন করা হয়েছে।

মঙ্গলবার সকালে বগুড়া সদর উপজেলা পরিষদের হলরুমে উক্ত গ্রীষ্মকালিন পেঁয়াজ ও নাবী পাট বীজ ফসলের উপকরণ বিতরন কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি বগুড়া সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক। বগুড়া সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সদর উপজেলা পরিষদের নির্বাহী অফিসার আজিজুর রহমান এর সভাপতিত্বে উপকরণ বিতরনের পূর্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় প্রধান অতিথি বলেন, কৃষক বাঁচলে, বাঁচবে দেশ জননেত্রী শেখ হাসিনার বাংলাদেশ। এই প্রতিপাদ্যকে বাস্তবায়ন করার লক্ষে বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষি ক্ষেত্রে নানা প্রণোদনা ও কৃষিযন্ত্রাংশে প্রযুক্তি বিকাশ ঘটিয়েছে। সেই সাথে নিয়েছেন নানা উদ্যোগ। কৃষকদেরকে দক্ষ করে গড়ে তোলার জন্য বিভিন্ন মৌসুমে প্রশিক্ষনের ব্যবস্থা করেছেন। যাতে করে কৃষকরা অল্প সময় ও অল্প পুজি বিনিয়োগ করে বানিজ্যিক ভাবে লাভবান হতে পারে এবং দেশ ও জাতির খাদ্যের চাহিদা পূরন করতে পারে। পরিশেষে প্রদত্ত প্রনোদনা যথাযত ভাবে ব্যবহার করার জন্য কৃষকদের আহবান জানান।

সদর উপজেলা কৃষি অফিসার মাহফুজ আলমের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়েছে। সভায় আরোও বক্তব্য রাখেন বগুড়া সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এইচ এম ইকবাল, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার জাহাঙ্গীর আলম, কৃষি সম্প্রসারন অফিসার মনিরা আকতার, অতিরিক্ত কৃষি অফিসার ইসমত জাহান। এ সময় উপস্থিত ছিরেন উপসহকারি কৃষি অফিসার শাহ কামাল, রেজাউল করিম, মোকলেসার রহমানসহ সদর উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারী বৃন্দ।
উপকরণ গুলোর মধ্যে রয়েছে বীজ, সার, পলিথিন, সুতলী, বালাইনাশক ও নগদ অর্থ । মোট ১১৫ জন কৃষকের মধ্যে ৮৫ জন কৃষককে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ও প্রতিজনকে ১৫০ বর্গফুট পলিথিন, ৬ গুটি সুতলী, ২ প্যাকেট বালাইনাশক, বীজ ১কেজি, ডিএপি ২০ কেজি, এমওপি ২০ কেজি, নগদ অর্থ জন প্রতি ২৮০০ টাকা করে বিতরন করা হয়েছে এবং ৩০ জন কৃষককে নাবী পাট বীজ উৎপাদনের জন্য দেওয়া হয়েছে। যেখানে প্রতিজনকে ১/২ কেজি নাবী পাট বীজ, ইউরিয়া সার ১০কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি ও নগদ অর্থ জনপ্রতি ২হাজার ৬৩০ টাকা করে বিতরন করা হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে উপকরন বিতরণ করা হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.