Ultimate magazine theme for WordPress.

বগুড়া আগাম আলু বিক্রি করে লাভের মুখ দেখছে না কৃষক

16

 

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় আগাম আলু রোপন করে লাভের মুখ দেখছেন না কৃষকরা। লাভের আসায় তারা আগাম আলু রোপন করেছিল। আবহাওয়া অনকুলে থাকায় রোগ বালই তেমন দেখা দেয়নি। তাই চলতি মৌসুমে উৎপাদন ভালো হয়েছে। বাজারে বিক্রিও করছেন কিন্তু বর্তমান বাজারদর কম হওয়ায় বিপাকে পরছেন কৃষকরা।
উপজেলার পৌরএলাকা সহ ইউনিয়ন পর্যায়ে রায়নগর, দেউলী, সৈয়দপুর, মোককামতলা, শিবগঞ্জ সদর, ময়দানহাট্টা এলাকায় চাষিরা আগাম জাতের আলু উৎপাদন করে থাকেন। শনিবার উপজেলার ঐতিহ্যবাহী মহাস্থান হাটের সবজি বাজারে গিয়ে দেখা যায় বাজারে প্রচুর পরিমাণে আলু আমদানি হয়েছে। প্রকার ভেদে বিভিন্ন জাতের আলুর মধ্যে কার্ডিনাল, রোমানা, ইষ্টিক, প্রজাতির আলুু মণ প্রতি ২শ’ ৮০ টাকা থেকে সাড়ে ৪শ’ টাকা দরে বেচা কেনা হচ্ছে। খামারপাড়া গ্রামের চাষি রফিকুল ইসলাম  জানান, বর্তমান দরে আলু বিক্রি করে লাভের মুখ দেখা যাচ্ছে না। হাটে আসা আলু বিক্রেতা শহিদুল ইসলাম জানান, ১ বিঘা জমিতে আলু রোপন থেকে শুরু করে ক্ষেত থেকে তোলা পর্যন্ত প্রায় ২৫ হাজার টাকা খচর হয়। গত বছর এই সময়ে আগাম আলু মন প্রতি ছয় শত থেকে আট শত টাকা করা হয়েছিল। এতে আলু বিক্রি করে উৎপাদন খরচ বাদ দিয়েও লাভ পাওয়া গেছে। বর্তমানে আলু বাজারে বিক্রি করে কোনমতে উৎপাদন খরচটা পাওয়া যাচ্ছে।

সিলেট থেকে আসা আলুর পাইকার লিয়াকত  জানান, হাটে আলুর আমদানি বেশি হওয়ার কারণেই দাম কমে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার জানান, আবওহায়া অনুকুলে থাকায় রোগ বালাই কম হওয়ায় ফলন ভালো হয়েছে। বর্তমানে ছয় শত হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা গ্রহন করা হয়েছে। এদের মধ্যে কিছু কৃষক অতি লাভের আশায় আগাম আলু চাষ করেছে। চাহিদা তুলনায় আমদানী বেশি হওয়ায় বাজার দর কম থাকায় তেমন লাভ হচ্ছে না। কোল্ড ষ্টোরেজ আলু রাখার জন্য কেনার শুরু হলে দাম কিছুটা বাড়বে। তাছাড়া আমাদের এলাকার আলু বিশ্বের  বিভিন্ন দেশে রপ্তানী হয়ে থাকে। রপ্তানী কারকরা আলু ক্রয় শুরু করলেও কৃষকরা নায্য মূলো পাবে। এখন আগাম জাতের আলু বিঘা প্রতি ফলন কম হওয়ায় ৪০ থেকে ৫০ মন হয়ে থাকে। তাই বর্তমানে বিঘা প্রতি আলু ২৫ থেকে ৩০ হাজার টাকা বিক্রয় হয়ে থাকে। আলু পরিপক্ষ হলে বিঘা প্রতি ৭০ থেকে ৯০ মন উৎপাদন ভালো হলে কৃষকদের আর লোকসান গনতে হবে না।

 


নিজস্ব প্রতিবেদক নুরনবী রহমান।

যোগাযোগ -০১৭১১-৭১৭০১৫

Leave A Reply

Your email address will not be published.