Ultimate magazine theme for WordPress.

বিশ্বব্যাপী তোলপাড় সৃষ্টি করেছে যে ছবিটি !

771

BODRUM'DAN AVRUPA ULKELERINE KACAK GECME HAYALI ILE BINDIKLERI BOTLA YUNAN ADALARINA GITMEK ISTEYEN KACAKLARIN CESETLERI KIYIYA VURDU. GUVENLIK GUCLERI CESETLERI SAHILDEN ALARAK MORGA GOTURDU. (FOTOGRAF:YASAR ANTER/BODRUM-DHA)

বাচ্চাটার বয়স বেশী একটা নয়। এক বা তার চেয়ে একটু বেশী। বাচ্চাটি যে পৃথিবীতে আর নেই তা দেখে বুঝা যাবে না। কারণ বুকে ভর দিয়ে মুখ লুকিয়ে শুয়ে আছে চুপ করে। দেখলে মনে হয় সে ঘুমাচ্ছে। প্রশ্ন কে এই বাচ্চাটি ?

এই শিশুটি সেই ১২ সিরিয়ান শরণার্থীর একজন, যারা সমুদ্রপথে ইউরোপ আসার পথে ডুবে মারা যায়। তারা দু’টি ডিঙি নৌকায় করে গ্রিক দ্বীপ কোস-এর উদ্দেশ্যে ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছিলো। ছেলেটির মৃতদেহ তুরস্কের সমুদ্র সৈকতে ঢেউয়ের সঙ্গে ভেসে আসে।

তীরে পড়ে থাকা শিশুটির মৃতদেহ এবং তার দিকে এগিয়ে আসা এক উদ্ধারকর্মীর এই ছবিটি সামাজিক মাধ্যমগুলোতে ঝড় তুলেছে। বর্তমান সভ্যতাকে নতুন অর্থ দেওয়া নিয়ে এই ছবিটি আমাদের মনে করিয়ে দেয়, নিজ নিজ স্বার্থে বিশ্ব নেতারা কতো সাধারণ মানুষের প্রাণ ঝুঁকিতে ফেলছে।
ব্রিটিশ দৈনিক দি ইনডিপেন্ডেন্ট ছবিটি পোস্ট করে প্রশ্ন রেখেছে, এই অসামান্য শক্তিশালী ছবিটিও যদি শরণার্থীদের প্রতি ইউরোপের মনোভাব পাল্টাতে না পারে, তাহলে কী পারবল্পা
মানুষের মনে আলোড়ন সৃষ্টি এবং ইইউ নেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য ওই ছবিটি সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করা হয়। এর মাধ্যমে বোঝানো হয়, ইইউ নেতারা শরণার্থীদের ইউরোপে আগমন ঠেকাতে যতো বেশি কঠোর হচ্ছেন, ততো বেশি শরণার্থী প্রাণ দিচ্ছে সাগর বুকে।

Leave A Reply

Your email address will not be published.