Ultimate magazine theme for WordPress.

বিশ্বের দামী গোলরক্ষক হচ্ছেন ব্রাজিলের অ্যালিসন

379

বর্তমান বিশ্বের দামি ফুটবলার নেইমার। গত মৌসুমেই স্প্যানিশ লা লিগার ক্লাব বার্সেলোনা থেকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ব্রাজিলিয়ান স্ট্রাইকারকে কিনে নেয় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। আর এবার ইতিহাসের দামি গোলরক্ষক হওয়ার প্রস্তাব পেয়েছেন ব্রাজিলেরই অ্যালিসন বেকার!

হ্যাঁ, অ্যালিসনের জন্য ইতালিয়ান সিরি’এ লিগের ক্লাব রোমার কাছে ৬২ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব দিয়েছে ইংলিশ জায়ান্ট লিভারপুল। যা, এযাবৎকালের ইতিহাসে গোলরক্ষকের জন্য সর্বোচ্চ পারিশ্রমিক।

ফুটবল ইতিহাসের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া গোলরক্ষকের তকমাটা এখনও বুফনের গায়ে। ২০০১ সালে তাকে পার্মা থেকে ৫৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে কিনে এনেছিল জুভেন্টাস।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্টের এমন প্রস্তাবে এখনও রাজি হয়নি রোমা। তবে খুব গুরুত্বের সঙ্গেই বিষয়টি নিয়ে ভাবছে তারা। অ্যালিসনের জন্য রোমার দাবিটা অবশ্য আরও বেশি। রোমা চায় ৬৬ মিলিয়ন পাউন্ড।

ফুটবল ইতিহাসের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া গোলরক্ষকের তকমাটা এখনও জিয়ানলুইজি বুফনের গায়ে। কিছুদিন আগেই জুভেন্টাস ছেড়ে পিএসজিতে যোগ দেন ইতালির সাবেক এই কিংবদন্তি গোলরক্ষক। ২০০১ সালে তাকে পার্মা থেকে ৫৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে কিনে এনেছিল জুভেন্টাস। লিভারপুলের প্রস্তাব অনুযায়ী অ্যালিসন বেকারের পারিশ্রমিক মূল্য দাঁড়ায় ৭০ মিলিয়ন ইউরো। অর্থ্যাৎ বুফনের চেয়েও প্রায় ২০ মিলিয়ন ইউরো বেশি দিতে প্রস্তুত লিভারপুল।

অ্যালিসন বেকারের বয়স ২৫ বছর। এই সময়ের মধ্যেই বিশ্ব ফুটবলের আলোচিত গোলরক্ষকদের একজন হয়ে গেছেন এই ব্রাজিলিয়ান। স্বদেশি ক্লাব ছেড়ে ২০১৬ সালে ইতালিয়ান ক্লাব রোমায় যোগ দেন তিনি।

ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া গোলরক্ষক এডারসন। গত বছর বেনফিকা থেকে ৪০ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাকে দলে ভিড়িয়েছিল ম্যানচেস্টার সিটি।

তবে হঠাৎ করে গোলরক্ষকের জন্য এতো বিশাল পরিমাণ অর্থ ব্যয় করতে চায় কেন লিভারপুল? তার কারণটাও ফুটবল নিয়ে খোঁজখবর রাখা সমর্থকদের কাছে সুস্পষ্ট। গত মৌসুমটা দুর্দান্ত খেলেছে জার্গেন ক্লপের দল। দীর্ঘ সময় পর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও জায়গা করে নেয় অলরেডরা। কিন্তু ফাইনালে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায় লিভারপুল। রিয়ালের কাছে লিভারপুলের বড় হারের পেছনে ভূমিকা রেখেছিলেন গোলরক্ষক ক্যারিয়াসও।

যে কারণেই অ্যালিসন বেকারকে কেনার জন্য মরিয়া লিভারপুল। সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় ব্রাজিল। ২০১৮ বিশ্বকাপে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে পাঁচ ম্যাচের সবকটিতেই অংশ নেন অ্যালিসন। যার মধ্যে অ্যালিসন ‘ক্লিন শিট’ রেখেছেন তিনবার।

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.