Ultimate magazine theme for WordPress.

রাত পোহালেই বৃহত্তর বগুড়া পৌরসভা নির্বাচন প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন

100

 

রাত পোহালেই (২৮ ফেব্রুয়ারি) রবিবার বাংলাদেশের সবচেয়ে বৃহত্তর বগুড়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন।

প্রার্থীদের নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে গতকাল(২৭/২/২০২১ ইং) শুক্রবার রাত ১২ টায়। শেষ মুহুর্তে এসে সকল মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা মাঠে সরব উপস্থিতি ছিল। পৌর নির্বাচনকে কেন্দ্র করে পুরো শহর নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

বগুড়া পৌরসভায় ১১৩টি কেন্দ্রের ৮৩০টি বুথে ২ হাজার ৬০৩ ভোটগ্রহণকারী কর্মকর্তা কাজ করবেন। মেয়র পদে ৪ জন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর (মহিলা) ৫০ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৩০ জন প্রার্থী হয়েছেন।

(২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। বগুড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ থেকে মনোনীত পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওবায়দুল হাসান ববি নৌকা প্রতীক, বিএনপি থেকে মনোনীত জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ জগ প্রতীক, ইসলামী আন্দোলন বাংলাদেশ বগুড়ার সহ সভাপতি মাওলানা আব্দুল মতিন হাতপাখা প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন। চার প্রার্থীই বগুড়ার বিভিন্ন ওয়ার্ডে নিয়মিত প্রচার প্রচারণা চালিয়েছেন। শেষ সময়ে প্রার্থীদের সরগরমে বগুড়া পৌরসভায় উৎসবমুখর ধারণ করে। প্রচারণা শেষ হয়ে যাওয়ার মধ্যে দিয়েই ফলাফল পাওয়ার অপেক্ষায় থাকতে হবে।
মেয়র প্রার্থীদের পাশাপাশি সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলরগণ ছিলেন বেশ সরব। সর্বত্র চলছে নির্বাচনী আলোচনা। আলোচনা সমালোচানা যেমনই হোক নির্বাচনে পুরুষের চেয়ে নারী ভোটাররাই বেশি। বগুড়া পৌরসভা ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত বগুড়া পৌরসভা প্রায় ৭০ বর্গ কিলোমিটার। জনসংখ্যা রয়েছে প্রায় ৮ লাখের বেশি। নতুন ভোটার নিয়ে চলতি বছরে এসে ভোটার দাঁড়িয়েছে প্রায় ২ লাখ ৭৫ হাজার ৮৭০ জন। এর মধ্যে বগুড়া পৌরসভায় ১ লাখ ৩৪ হাজার ৯০৬ জন পুরুষ ও ১ লাখ ৪০ হাজার ৯৬৪ জন মহিলা ভোটার রয়েছেন।

‘ক’ শ্রেণীর এই পৌরসভাটি আয়তন বড় হলেও বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় অন্যান্য পৌরসভার মতই বরাদ্দ পেয়ে থাকে। বগুড়া পৌরসভায় কার্পেটিং রাস্তা আছে ২২৯ কিলোমিটার। এছাড়া কাঁচা সড়ক, সিসি, আরসিসি, সেলিংসহ অন্যান্য রাস্তা রয়েছে আরো প্রায় ৬শ কিলোমিটার। সব মিলিয়ে প্রায় ৯শ কিলোমিটারের রাস্তা আছে। বগুড়া পৌরসভায় প্রায় ৯০০ কর্মকর্তা ও কর্মচারি রয়েছে।
বগুড়া পৌরসভা নির্বাচন উপলক্ষে ভোট কেন্দ্রে (ইভিএম) মেশিনসহ প্রায়োজনীয় সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে। -উত্তর অঞ্চলের খবর
বগুড়া জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ্ জানান, আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে ইভিএম-এ। নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রয়োজনীয় সংখ্যাক কাজ করে যাবে। এ পর্যন্ত বগুড়া পৌরসভা নির্বাচনের জন্য ১৬ প্লাটুন বিজিবি, ২১ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২১টি মোবাইল টিম, ৫টি স্ট্র্রাইকিং ফোর্সসহ প্রয়োজনীয় সংখ্যাক র‌্যাব, পুলিশ, আনসার সদস্য নিরাপত্তার জন্য কাজ করবেন। একই সঙ্গে পুলিশ ও র‌্যাব থেকে বিশেষ ফোর্সও কাজ করবে। নিরাপত্তার বিষয়ে কোন কমতি থাকবে না। ভোটাররা যেন নিরাপত্তার মধ্যে দিয়ে ভোট দিতে পারেন তার সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।

বগুড়া পুলিশ সুপার মোঃ আলী আশরাফ ভূঞা(বিপিএম বার) জানান, ১১৩টি কেন্দ্রের মধ্যে ৫৫টি গুরুত্বপূর্ণ হলেও সবগুলো কেন্দ্রে নিরাপত্তা নিশ্চিত করতে ইতোমধ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভোটের আগে ও পরে এবং ভোটের দিন পরিবেশ সুষ্ঠু রাখতে জেলা পুলিশসহ প্রশাসনের বিভিন্ন ইউনিট কাজ করবে।

Leave A Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com